প্রতিদিন কি পরিমাণ পানি পান করা উচিত?  

ধারণা করা হয়, মানব শরীরের ৬০ ভাগই পানি। প্রতিনিয়ত মূত্র এবং ঘামের মাধ্যমে দেহ থেকে প্রচুর পানি বাইরে বেড়িয়ে যাচ্ছে। তাই ডিহাইড্রেশন প্রতিরোধে আপনাকে অবশ্যই প্রয়োজনীয় পরিমাণ পানি পান করতে হবে।

তবে প্রতিদিন কি পরিমাণ পানি পান করা প্রয়োজন তা নিয়ে মতের বিরোধ রয়েছে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য অধিদপ্তরের মতে, প্রতিদিন ৮ আউন্স পরিমাণের গ্লাসে ৮ গ্লাস বা প্রায় ২ লিটার বা আধা গ্যালনের সমান পানি পান করা উচিত।  যাই হোক, কিছু স্বাস্থ্য বিশেষজ্ঞ মনে করেন শুধু তৃষ্ণার্ত অবস্থায় নয়, আপনার সারাদিন অবিচ্ছিন্নভাবে পানি  পান করে নিজেকে আর্দ্র রাখা উচিত। পানির প্রয়োজনীয়তা ব্যক্তির অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় উপাদানের উপর নির্ভর করে।

কর্মক্ষমতা ও মস্তিষ্কের কার্যাবলীকে পানি কতটা প্রভাবিত করে?

অনেকে দাবি করেন যে, আপনি যদি সারাদিন হাইড্রেটেড বা আর্দ্র না থাকেন তাহলে আপনার শক্তির পরিমাণ কমে যাবে ও মস্তিষ্কের স্বতঃস্ফূর্ত কাজে বিঘ্ন ঘটতে পারে। এর পক্ষে অনেক যুক্তি ও রয়েছে।

মহিলাদের নিয়ে এক সমীক্ষায় দেখা যায়, ব্যায়ামের মাধ্যমে ১.৩৬% পানি হারানোর ফলে তরলের ঘনত্ব কমার সাথে মেজাজও খারাপ হতে থাকে এবং পাশাপাশি মাথা ব্যথার তীব্রতা বৃদ্ধি পায়।

অন্যান্য গবেষণায় দেখা যায়, শারীরিক ব্যায়াম বা গরমের কারণে হালকা ড্রিহাইড্রেশন মস্তিষ্কের কার্যকারিতার অন্যান্য অনেক দিক ক্ষতিগ্রস্ত করতে পারে। হালকা ড্রিহাইড্রেশনও শারীরিক কর্মদক্ষতার উপর অনেক নেতিবাচক প্রভাব ফেলে। যার ফলে কাজের প্রতি ধৈর্য কমে যায়।

ওজন কমাতে প্রচুর পরিমাণ পানি পান করা কতটা কার্যকর?

বেশি বেশি পানি পানের ফলে আপনার বিপাক বৃদ্ধি পায়, ক্ষুধা হ্রাস পায় ফলে ওজনও হ্রাস পায়। দুটি সমীক্ষা অনুযায়ী দেখা যায়, ১৭ আউন্স (৫০০ মিলি) পানি পান করা অস্থায়ীভাবে ২৪-৩০% পর্যন্ত বিপাক প্রক্রিয়া বৃদ্ধি করতে পারে।

৬৮ আউন্স বা ২ লিটার পানি পান করার ফলে প্রতিদিন ৯৬ ক্যালরি শক্তির ব্যয় হয় বলে ধারণা করেন গবেষকরা। ঠাণ্ডা পানি পান করা এ ক্ষেত্রে আরও বেশি কাজে আসতে পারে। কারণ আপনার শরীরের তাপমাত্রায় পানিকে উত্তপ্ত করতে আরও বেশি ক্যালরি ব্যয় করতে হবে।

খাওয়ার প্রায় আধা ঘণ্টা পূর্বে পানি পান আপনার শেষবার খাওয়া খাবারের ক্যালরির পরিমাণ কমাতে পারে বিশেষত বয়স্ক ব্যক্তিদের।

যারা ডায়েট কন্ট্রোল করছেন তাদের নিয়ে এক সমীক্ষায় দেখা যায়, যারা খাবার পূর্বে পানি পান করেনি তাদের তুলনায় যারা খাবার পূর্বে ১৭ আউন্স বা ৫০০ মিলি পানি পান করে  তাদের মাত্র ১২ সপ্তাহে প্রায় ৪৪% ওজন কমে। সামগ্রিকভাবে এটি দেখে মনে হয় যে, পর্যাপ্ত পরিমাণে পানি পান করা, বিশেষ করে খাবার আগে ওজন কমাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

পর্যাপ্ত পরিমাণ পানি পান স্বাস্থ্য সমস্যা রোধে কতটা কার্যকর?

পর্যাপ্ত পানি পান আমাদের সুস্থ থাকতে সহায়তা করে এবং বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যা সমাধানে সহায়তা করে।

কোষ্ঠকাঠিন্য: এটি খুব সাধারণ সমস্যা যা আমরা ক্রমবর্ধমান পানি পানের মাধ্যমে প্রতিরোধ করতে পারি।

ক্যান্সার: কিছু গবেষণায় দেখা যায় যে যারা বেশি পানি পান করেন তাদের মূত্রাশয় এবং কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি কম থাকে।

কিডনিতে পাথর: পানি পানের পরিমাণ বেড়ে যাওয়ার ফলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমে যেতে পারে।

ব্রণ বা ত্বকের হাইড্রেশন: জল কীভাবে ত্বককে আর্দ্র করতে এবং ব্রণ কমাতে সাহায্য করতে পারে সে সম্পর্কে প্রচুর প্রতিবেদন রয়েছে।

অন্যান্য তরল বা পানীয়গুলো কি গোটা পানির পরিমাণের সাথে ধরা হবে?

স্বাভাবিক পানিই একমাত্র পানীয় নয় যা আপনার দেহের অভ্যন্তরীণ তরলের ভারসাম্য রাখে। এখানে অন্যান্য পানীয় এবং খাবারের উল্লেখযোগ্য প্রভাব থাকে।

প্রচলিত ক্যাফিনেড পানীয়, যেমন কফি বা চা আপনাকে হাইড্রেট করতে সাহায্য করে না কারণ ক্যাফিন একটি মূত্রবর্ধক। যদিও দাবি করা হয় যে এই পানীয় গুলোর মূত্রবর্ধক প্রভাব খুব কম। একইসাথে কফি বা চা এবং পানি সমৃদ্ধ খাবার গুলো আপনার তরল ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

বেশির ভাগ খাবারই পানিতে সমৃদ্ধ থাকে। মাছ, মাংস, ডিম এবং বিশেষত ফল এবং শাঁক সবজিতে উল্লেখযোগ্য পরিমাণ পানি থাকে। 

আপনার তৃষ্ণার পেছনে দৈহিক প্রয়োজন রয়েছে

আপনার বেঁচে থাকার জন্য অভ্যন্তরীণ পানির ভারসাম্য বজায় রাখা অপরিহার্য । এ কারণে আপনি কখন কতটা পানি পান করেন তা নিয়ন্ত্রণ করার জন্য আপনার দেহের একটি অভ্যন্তরীণ বিধান রয়েছে। যখন আপনার মোট পানির পরিমাণ একটি নির্দিষ্ট সীমার নিচে চলে যায় তখন আপনি তৃষ্ণার্ত বোধ করেন।

এটি শ্বাস প্রশ্বাসের অনুরূপ প্রক্রিয়া দ্বারা নিয়ন্ত্রিত। সচেতন ভাবে আপনার এর সম্পর্কে চিন্তা করা দরকার নেই। বেশিরভাগ মানুষের  পানি পান নিয়ে বিশেষ চিন্তা করার কোন দরকার নেই। কারণ তৃষ্ণা প্রবণতা খুব নির্ভর যোগ্য।

তবে বয়স বাড়ার সাথে সাথে তৃষ্ণা অনুভূতিতে ত্রুটি দেখা দেয় তাই বয়স্ক ব্যক্তিদের সচেতন ভাবে পানি পান করানো উচিত।

দেহের জন্য কতটা পানি প্রয়োজন?

দিনের শেষে, আপনার কতটা পানি প্রয়োজন তা কেউ আপনাকে বলতে পারবে না। এটি স্বতন্ত্র ব্যক্তির উপর নির্ভর করে। কি পরিমাণ পানি আপনার জন্য প্রয়োজন তা পর্যবেক্ষণ করুন। কিছু লোকের স্বাভাবিকের চেয়ে বেশি পানি আরও ভাল কাজে আসে।

পানি পান বা তৃষ্ণার ব্যাপারটাকে যদি সহজ করতে চান তাহলে নিচের নির্দেশিকা গুলো প্রয়োগ করতে পারেন-

১। আপনি যখন তৃষ্ণার্ত হবেন তখনই পানি পান করুন।

২। আপনি যখন তৃষ্ণার্ত নন পানি করা থেকে বিরত থাকুন।

৩। উচ্চ তাপ এবং ব্যায়াম চলাকালীন সময়  হারিয়ে যাওয়া তরলের ক্ষতিপূরণ দেওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান নিশ্চিত করুন।    

 তথ্যসূত্র: হেলথলাইন

 

টাইমস/তরী/এনজে

Share this news on: